নং |
সেবার নাম |
সেবা প্রদানের পদ্ধতি |
সেবা প্রদানের সময় |
০১ |
শিক্ষা বিষয়ক |
১. স্কুল/কলেজ/মাদরাসা সমূহের বিল পরিশোধ।
২. শিক্ষক/শিক্ষা বিষয়ক প্রাপ্ত অভিযোগ তদন্ত স্বাপেক্ষে দ্রুত নিষ্পত্তির ব্যবস্থা নেয়া্ হয়। ৩. ম্যানেজিং কমিটি/গভর্নিং বডি নির্বাচন বিধিমোতবেক সম্পন্নের ব্যবস্থা গ্রহণ করা হয়। |
১. বিল দাখিলের তিন কার্যদিবসের মধ্যে পরিশোধের ব্যবস্থা নেয়া হয়। ২. অভিযোগের ধরণ অনুযায়ী ৭-১৫ দিনের মধ্যে নিষ্পত্তি করা হয়। ৩. তফসিল ঘোষণা অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচন সম্পন্ন করা হয়। |
০২ |
সার্টিফিকেট মামলা সংক্রান্ত |
মামলা অনুযায়ী ব্যবস্থা নেয়া হয়। |
আদালতের যথাযথা নীতিমালা অনুযায়ী ব্যবস্থা নেয়া হয়। |
০৩ |
ভূমি সংক্রান্ত |
ভূমি বন্দোবস্ত, নবায়ন এবং অভিযোগ সংক্রান্ত বিষয়ে দ্রুত নিষ্পত্তির ব্যবস্থা নেয়া্ হয়।
|
১-৩ কার্যদিবসের মধ্যে ব্যবস্থা নেয়া হয়। |
০৪ |
হাট-বাজার, জলমহাল সংক্রান্ত |
প্রতি বাংলা সনে নিলাম বিজ্ঞপ্তি পত্রিকা ও জেলা ও উপজেলার বিভিন্ন বিভাগীয় অফিসে নোটিশ বোর্ড এ প্রকাশ করে উপজেলা উন্নয়ন সমন্নয় কমিটির সভার মাধ্যমে ইজারা প্রদাণ করা হয়। |
ইজারা প্রক্রিয়া সম্পন্ন হলে ১-২ দিনের মধ্যে ইজারাদার বরবরে হস্তান্তর করা হয়। |
০৫ |
ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত |
লাইসেন্স সংক্রান্ত কোন তদন্ত প্রতিবেদন চাওয়া হলে দ্রুত তদন্ত প্রতিবেদন প্রেরণের ব্যবস্থা করা হয়। |
৭-১৫ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন প্রেরণের ব্যবস্থা করা হয়। |
০৬ |
ত্রাণ সংক্রান্ত কার্যক্রম |
ভিজিডি, ভিজিএফ, টিআর, কাবিখা, কাবিটা প্রকল্পের আওতায় উন্নয়ন কাজ এবং প্রাকৃতিক দূর্যোগ দেখা দিলে জনসাধারণকে সরকারী ভাবে সাহায্যের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়। |
নীতিমালা অনুসরণ করে দ্রুত বাস্ত-বায়নের ব্যবস্থা গ্রহণ করা হয়। |
০৭ |
ইউপি চেয়ারম্যান, সদস্যদের সম্মানীভাতা এবং সচিব ও গ্রাম পুলিশদের বেতন ভাতা প্রদান সংক্রান্ত |
বরাদ্দ প্রাপ্তি স্বাপেক্ষে সম্মানী ভাতা ও বেতন ভাতা প্রদানের জন্য অবহিত করা হয়। |
অবহিত করার পর দ্রুত বন্টনের ব্যবস্থা গ্রহণ করা হয়। |
০৮ |
উপজেলার বিভিন্ন অফিসের কার্যক্রম সম্পর্কে তদারকী করা |
কোন বিভাগের কার্যক্রম সম্পর্কে অভিযোগ পাওয়া গেলে দ্রুত সমাধানের ব্যবস্থা করা হয়। |
অভিযোগের ধরণ অনুযায়ী যথাসম্ভব দ্রুত সমাধানের ব্যবস্থা করা হয়। |
০৯ |
বিবিধ অভিযোগ |
অভিযোগ পাওয়ার সাথে সাথে দ্রুত সমাধানের ব্যবস্থা করা হয়। |
অভিযোগের ধরণ অনুযায়ী যথাসম্ভব দ্রুত সমাধানের ব্যবস্থা করা হয়। |
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS