Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

 

 

নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রদানের সময়

০১

শিক্ষা বিষয়ক

১. স্কুল/কলেজ/মাদরাসা সমূহের বিল পরিশোধ।

 

 

২. শিক্ষক/শিক্ষা বিষয়ক প্রাপ্ত অভিযোগ তদন্ত স্বাপেক্ষে দ্রুত নিষ্পত্তির ব্যবস্থা নেয়া্ হয়।

৩. ম্যানেজিং কমিটি/গভর্নিং বডি নির্বাচন বিধিমোতবেক সম্পন্নের ব্যবস্থা গ্রহণ করা হয়।

১. বিল দাখিলের তিন কার্যদিবসের মধ্যে পরিশোধের ব্যবস্থা নেয়া হয়।

২. অভিযোগের ধরণ অনুযায়ী ৭-১৫ দিনের মধ্যে নিষ্পত্তি করা হয়।

৩. তফসিল ঘোষণা অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচন সম্পন্ন করা হয়।

০২

সার্টিফিকেট মামলা সংক্রান্ত

মামলা অনুযায়ী ব্যবস্থা নেয়া হয়।

আদালতের যথাযথা নীতিমালা অনুযায়ী ব্যবস্থা নেয়া হয়।

০৩

ভূমি সংক্রান্ত

ভূমি বন্দোবস্ত, নবায়ন এবং অভিযোগ সংক্রান্ত বিষয়ে দ্রুত নিষ্পত্তির ব্যবস্থা নেয়া্ হয়।

 

১-৩ কার্যদিবসের মধ্যে ব্যবস্থা নেয়া হয়।

০৪

হাট-বাজার, জলমহাল সংক্রান্ত

প্রতি বাংলা সনে নিলাম বিজ্ঞপ্তি পত্রিকা ও জেলা ও উপজেলার বিভিন্ন বিভাগীয় অফিসে নোটিশ বোর্ড এ প্রকাশ করে উপজেলা উন্নয়ন সমন্নয় কমিটির সভার মাধ্যমে ইজারা প্রদাণ করা হয়।

ইজারা প্রক্রিয়া সম্পন্ন হলে ১-২ দিনের মধ্যে ইজারাদার বরবরে হস্তান্তর করা হয়।

০৫

ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত

লাইসেন্স সংক্রান্ত কোন তদন্ত প্রতিবেদন চাওয়া হলে দ্রুত তদন্ত প্রতিবেদন প্রেরণের ব্যবস্থা করা হয়।

৭-১৫ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন প্রেরণের ব্যবস্থা করা হয়।

০৬

ত্রাণ সংক্রান্ত কার্যক্রম

ভিজিডি, ভিজিএফ, টিআর, কাবিখা, কাবিটা প্রকল্পের আওতায় উন্নয়ন কাজ এবং প্রাকৃতিক দূর্যোগ দেখা দিলে জনসাধারণকে সরকারী ভাবে সাহায্যের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়।

নীতিমালা অনুসরণ করে দ্রুত বাস্ত-বায়নের ব্যবস্থা গ্রহণ করা হয়।

০৭

ইউপি চেয়ারম্যান, সদস্যদের সম্মানীভাতা এবং সচিব ও গ্রাম পুলিশদের বেতন ভাতা প্রদান সংক্রান্ত

বরাদ্দ প্রাপ্তি স্বাপেক্ষে সম্মানী ভাতা ও বেতন ভাতা প্রদানের জন্য অবহিত করা হয়।

অবহিত করার পর দ্রুত বন্টনের ব্যবস্থা গ্রহণ করা হয়।

০৮

উপজেলার বিভিন্ন অফিসের কার্যক্রম সম্পর্কে তদারকী করা

কোন বিভাগের কার্যক্রম সম্পর্কে অভিযোগ পাওয়া গেলে দ্রুত সমাধানের ব্যবস্থা করা হয়।

অভিযোগের ধরণ অনুযায়ী যথাসম্ভব দ্রুত সমাধানের ব্যবস্থা করা হয়।

০৯

বিবিধ অভিযোগ

অভিযোগ পাওয়ার সাথে সাথে দ্রুত সমাধানের ব্যবস্থা করা হয়।

অভিযোগের ধরণ অনুযায়ী যথাসম্ভব দ্রুত সমাধানের ব্যবস্থা করা হয়।